পৃথিবীর সবথেকে উঁচু স্ট্যাচু

পৃথিবীর সবথেকে উঁচু স্ট্যাচু

আকর্ষণীয় পড়াশোনা

পৃথিবীর সবথেকে উঁচু স্ট্যাচু

পৃথিবীর সবথেকে লম্বা স্ট্যাচু ভারতের গুজরাট রাজ্যে অবস্থিত। স্ট্যাচু এর নাম স্ট্যাচু অফ ইউনিটি। ভারতের প্রথম ডেপুটি প্রধানমন্ত্রী বল্লভ ভাই প্যাটেলের মূর্তি এটি। ভাদোদরা শহর থেকে 100 কিলোমিটার দূরে এটি তৈরি করা হয়েছে।

ইঁদুরের মন্দির । Temple of Rats

31 অক্টোবর 2013 সালে এই স্ট্যাচু তৈরির কাজ শুরু হয়েছিল। কাজ শেষ করতে প্রায় 5 বছর সময় লেগে গিয়েছে। 31 অক্টোবর 2018 তারিখে সাধারণের জন্য এই স্ট্যাচু খুলে দেয়া হয়েছিল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই স্ট্যাচু উদ্বোধন করেন। বল্লভ ভাই প্যাটেলের 143 তম জন্মদিনে এটি উদ্বোধন করা হয়। স্ট্যাচু তৈরি করার জন্য 57 মাস লেগেছিল। তারমধ্যে 40 মাস স্ট্যাচু তৈরি করার জন্য সময় লেগেছিল। 15 মাস স্ট্যাচু তৈরি করার প্ল্যানিং এর জন্য লেগেছিল। দুমাস লেগেছিল কনসর্টিয়াম এর জন্য।

সংক্ষিপ্ত প্রশ্নোত্তরে ইতিহাস । Set 11

স্ট্যাচুর ডিজাইন তৈরি করেছিলেন ভারতীয় স্কাল্পচার রাম ভি সুতার। এই কাজের জন্য তিনি অনেক ঐতিহাসিক, অনেক শিল্পী নিয়োগ করেছিলেন। যারা বল্লভ ভাই প্যাটেল এর উপর গবেষণা তৈরি করতে পারে।

এত বড় স্ট্যাচু তৈরি করতে খরচ পরেছিল প্রায় 3000 কোটি টাকা। ভারতের ইনফ্রাস্ট্রাকচার কম্পানি লারসেন এন্ড টার্বো এই স্ট্যাচু তৈরি করার দায়িত্ব নিয়েছিল। যে কোম্পানি কে সারা পৃথিবী চেনে l&t নামে।

2016 সালে সর্বমোট 135 মেট্রিক টন লোহা সংগ্রহ করা হয়েছিল । কারণ বল্লভ ভাই প্যাটেলের অপর নাম আয়রন ম্যান অফ ইন্ডিয়া বা ভারতের লৌহ মানব।

যদি রাত্রে তাড়াতাড়ি ঘুমাতে না পারেন তাহলে অবশ্যই পড়ুন

বিশাল অংকের টাকার জন্য সব থেকে বেশি টাকা এসেছিল গুজরাট সরকার থেকে। 2012 থেকে 2015 সালের বাজেটে 500 কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। 2014-15 কেন্দ্রীয় বাজেটে 200 কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল এই স্ট্যাচু তৈরি করার জন্য।

এই স্ট্যাচু 240 মিটার উঁচু অর্থাৎ 790 ফিট। মূর্তি হল 182 মিটার অর্থাৎ 597 ফিট। এর ভিত হলো 58 মিটার। 7 কিলোমিটার দূর থেকে এই মূর্তিটি কে দেখা যায়।

মূর্তি টা কে দেখার জন্য 5 টি আলাদা আলাদা যোনে ভাগ করা হয়েছে। প্রথম ভাগে আছে মেমোরিয়াল গার্ডেন এবং মিউজিয়াম। তৃতীয় ভাগে 153 মিটার উঁচু ভিউ গ্যালারি আছে। এখান থেকে আপনি বাইরের সুন্দর মনোরম দৃশ্য দেখতে পাবেন। চতুর্থ ভাগে শুধুমাত্র মূর্তির মেইনটেনেন্স করার জন্য বরাদ্দ করা হয়েছে।

মূর্তিটি জনসাধারণের জন্য খুলে দেওয়ার, 11 দিনের মধ্যে 128000 টুরিস্ট দেখতে গিয়েছিল। প্রথম বছরেই 29 লাখ টুরিস্ট এসছিল। যেখান থেকে 82 কোটি টাকার টিকিট বিক্রি হয়েছিল।

পৃথিবীর সবথেকে উঁচু স্ট্যাচু

https://www.facebook.com/JPslearning

পৃথিবীর সবথেকে উঁচু স্ট্যাচু

Follow Us On :
1

Leave a Reply

Your email address will not be published.