তোমার প্রিয় ঋতু

রচনা : তোমার প্রিয় ঋতু শরৎ

বাংলা

তোমার প্রিয় ঋতু শরৎ

শরৎ তোমার অরুণ আলোর অঞ্জলি
ছড়িয়ে গেল ছাপিয়ে মোহন অঙ্গুলি
শরৎ তোমার শিশির ধোয়া কুন্ডলে
বনের পথে লুটিয়ে পড়া অঞ্চলে
আজ প্রভাতে হৃদয় ওঠে চঞ্চলি। – রবীন্দ্রনাথ ঠাকুর।।

বছরে গ্রীষ্ম বর্ষা শরৎ হেমন্ত শীত এবং বসন্ত এই ছয়টি ঋতু থাকলেও প্রতি মানুষের কাছে কোন একটি ঋতু বিশেষ পছন্দের হয়। আমার কাছে সবথেকে প্রিয় ঋতু হল শরৎ।

সময়কাল : বাংলা মাসের ভাদ্র এবং আশ্বিন মাস নিয়ে শরৎকাল হয়। ইংরেজি মাসের আগস্ট সেপ্টেম্বর অক্টোবর নিয়ে শরৎকাল বাংলায় বিরাজমান থাকে।

কারণ : আমার কাছে শরৎ ঋতু খুব পছন্দের তার একাধিক কারণ আছে। এই ঋতুতে না খুব গরম থাকে, না বেশি ঠান্ডা থাকে। এককথায় নাতিশীতোষ্ণ প্রকৃতির উষ্ণতা বজায় রাখে। এছাড়া বিভিন্ন পুজো এই সময় হয়ে থাকে। যেমন দুর্গাপুজো, কালীপুজো, লক্ষ্মী পুজো। মহালয়া এর জন্য ভরে উঠতে কোন বাঙালির কষ্ট হয়না। ঈদের জন্য বাঙালিরা অপেক্ষা করে থাকে।
ভোরের বেলা যেমন হালকা শিশির পড়ে তেমনি দুপুরবেলা তেও রোদ খুব কড়া থাকে না।

এই ঋতুর বৈশিষ্ট্য : কাশফুল এই ঋতুর সবথেকে আকর্ষণীয় বিষয়। ঝিলে পদ্মফুল আর শাপলা ফুলে পরিপূর্ণ হয়ে ওঠে। আকাশে সাদা মেঘ সারি সারি ভাবে ভেসে বেড়াতে দেখা যায়। যখন গ্রীষ্মকালের গরমে মানুষের হৃদয় ঠান্ডা হওয়ার জন্য ব্যাকুল হয়ে ওঠে তখনই এই ঋতু মানুষের মনে দোলা জাগায়।

উপসংহার : পরিষ্কার-পরিচ্ছন্ন আকাশ শিউলি ফুলের গন্ধ পাকা তালের গন্ধ এই সবকিছু শরতকালের অন্যতম মানসিক চাহিদা থাকে মানুষের হৃদয়ে। প্রতিবছর শরৎ আমাদের নিরাশ করে না তার ঝলমলে পরিষ্কার-পরিচ্ছন্ন আবহাওয়া থেকে।

তাই কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ভাষায় বলতে পারি –

এসেছে শরৎ হিমের পরশ
লেগেছে হাওয়ার পরে
সকালবেলায় ঘাসের আগায়
শিশিরের রেখা ধরে।

তোমার প্রিয় ঋতু শরৎ

যদি রাত্রে তাড়াতাড়ি ঘুমাতে না পারেন তাহলে অবশ্যই পড়ুন

স্কুল কলেজ চাকরির পরীক্ষায় বসার জন্য আমাদের ওয়েবসাইট ফলো করে রাখুন। নতুন কোনো প্রশ্নের উত্তর পেতে আমাদের যে কোনো পোস্টে কমেন্ট করুন।  আমরা যথাসাধ্য উত্তর দেওয়ার চেষ্টা করবো। আমাদের ফেসবুক পেল ফলো করে রাখতে পারেন।

প্রতিদিন ফ্রি তে মক টেস্ট দিন আর নিজেকে এগিয়ে রাখুন অন্যদের থেকে।

তোমার প্রিয় ঋতু শরৎ

https://www.facebook.com/JPslearning

Follow Us On :
6

2 thoughts on “রচনা : তোমার প্রিয় ঋতু শরৎ

Leave a Reply

Your email address will not be published.