তোমার প্রিয় ঋতু বর্ষাকাল

তোমার প্রিয় ঋতু বর্ষাকাল

বাংলা

তোমার প্রিয় ঋতু বর্ষাকাল

গগনে গরজে মেঘ ঘন বরষা।
কূলে একা বসে আছি, নাহি ভরসা।
রাশি রাশি ভারা ভারা
ধান কাটা হল সারা,
ভরা নদী ক্ষুরধারা
খরপরশা।
কাটিতে কাটিতে ধান এল বরষা।
……….রবীন্দ্রনাথ ঠাকুর

বছরে গ্রীষ্ম, বর্ষা, শরৎ, হেমন্ত, শীত এবং বসন্ত এই ছয়টি ঋতু থাকলেও প্রতি মানুষের কাছে কোন একটি বিশেষ পছন্দের হয়। আমার কাছে সবচেয়ে প্রিয় ঋতু হল বর্ষাকাল।

মানুষ থেকে কুকুরে পরিণত হলেন 12 লাখ টাকা খরচ করে

সময়কাল : বর্ষা হল বাংলা বছরের দ্বিতীয় ঋতু। আষাঢ়, শ্রাবণ এই দুই মাস জুড়ে বর্ষাকাল বিরাজ করে। ইংরেজি মাস এর জুন, জুলাই, আগস্ট এই তিন মাস জুড়ে বর্ষা ঋতু দেখা যায়।

কারণ : যখন মানুষ গ্রীষ্মের দাবদাহে অস্থির হয়ে উঠেছে তখন বর্ষা আমাদের জীবনে এক রাস আশার সঞ্চার নিয়ে আসে। বর্ষাকালে সবথেকে বেশি খুশি হয় কৃষকেরা কারণ তাদের জমি চাষের খরচ অনেক কম হয়। ময়ূর পেখম মেলে তাদের রুপ দেখিয়ে থাকে বর্ষাকালে সময়।

ঐক্যশ্রী স্কলারশিপে আবেদন 2022

বৈশিষ্ট্য : চারিদিকে জল থৈ থৈ করতে থাকে। পুকুর, খাল বিল সব মিলেমিশে একাকার হয়ে যায়। কদম কেয়া বকুলের সুবাসে বাতাস মুখরিত হয়ে ওঠে। আকাশে মেঘের ঘনঘটা দেখা যায়। মুহূর্তে মুহূর্তে আকাশের রং পরিবর্তন হতে থাকে। এই রোদ্দুর কিছুক্ষণ পরেই ঝিরিঝিরি বৃষ্টি নামতে শুরু করে। হালকা বৃষ্টির পরে আকাশে রামধনু দেখতে পাওয়া যায়।

Facebook

অতিবৃষ্টিতে অনেক সমস্যা হয়ে দেখা যায়। আকাশ বৃষ্টিতে বন্যা হলে কৃষক থেকে ব্যবসায়ী সবাই ক্ষতির মুখ দেখতে থাকে। শহরাঞ্চলে জল জমে যাতায়াত ব্যবস্থার নাভিশ্বাস তুলে দেয়। স্কুল ছাত্র থেকে অফিস-আদালতের মানুষদের সঠিক সময়ে যাওয়ার পথে ব্যাঘাত ঘটায়।

বর্ষাকালে পশুপাখিদের কিছু অসুবিধার মধ্যে পড়তে হয়। কারণ তাদের মাথা গোঁজার ঠাঁই খুব কম থাকে।

উপসংহার :

আজি ঝরো ঝরো মুখরো বাদল দিনে
জানি নে জানি নে
কিছুতে কেন যে মন লাগে না …

বর্ষা মানুষের জীবনে আশীর্বাদ রূপে বিবেচিত হয়। বেশিরভাগ ফসল ফলানোর জন্য খুব উপযোগী। তবে অতিবৃষ্টিতে বিপরীত দিক পরিলক্ষিত হয়। শহরের থেকে গ্রামের দিকে বর্ষাকালের রূপ সুন্দর ভাবে পরিলক্ষিত হয়।

তোমার প্রিয় ঋতু বর্ষাকাল

স্কুল কলেজ চাকরির পরীক্ষায় বসার জন্য আমাদের ওয়েবসাইট ফলো করে রাখুন। নতুন কোনো প্রশ্নের উত্তর পেতে আমাদের যে কোনো পোস্টে কমেন্ট করুন।  আমরা যথাসাধ্য উত্তর দেওয়ার চেষ্টা করবো। আমাদের ফেসবুক পেল ফলো করে রাখতে পারেন। আপনার বন্ধু, আত্মীয়দের শেয়ার করে তাদের এগিয়ে যেতে সাহায্য করুন।

প্রতিদিন ফ্রি তে মক টেস্ট দিন আর নিজেকে এগিয়ে রাখুন অন্যদের থেকে।

Follow Us On :
5

Leave a Reply

Your email address will not be published.